ডেস্ক নিউজ
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৪ ৩:০২ পিএম , আপডেট: আগস্ট ৮, ২০২৪ ৩:৩০ পিএম

 

নিজস্ব প্রতিবেদক::
কক্সবাজারের উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্থানীয় সহযোগী  সংস্থা সোসাইটি ফর হেলথ এক্সটেনশন এন্ড ডেভেলপমেন্ট (শেড) এবং বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি ) সহযোগিতায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ (১ -৭ আগষ্ট ) ২০২৪ পালনে বর্নাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ আগস্ট) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রঞ্জন বড়ুয়া রাজন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার সাজেদুল ইমরান শাওনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাজমুল হাসান।

শেডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন মা ও শিশুর পুষ্টি পরিস্থিতির উন্নয়ন কর্মসূচী(IMCN)এর পোগ্রাম ম্যানেজার মোঃআমির হোসাইন,ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার সুজিত কুমার বণিক,উপজেলা নিউট্রিশন কোর্ডিনেটর রমজান আলী সহ মাঠপর্যায়ে কর্মরত নিউট্রিশন সুপারভাইজার ও ভলেন্টিয়ার সহ অন্যান্য সহযোগী সংস্থার প্রতিনিধিগন।

প্রধান অতিথি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার রঞ্জন বড়ুয়া রাজন তার বক্তব্যে বলেন, “মায়ের দুধ শিশুর জন্য যেমন উপকারী, মায়ের জন্যও উপকারী। তাছাড়া মা শিশুকে বুকের দুধ খাওয়ালে মা’র স্তন ক্যান্সারের ঝুকি কম থাকে।তিনি আরো শিশুর বয়স ভিত্তিক খাবারের উপর গুরুত্ব আরোপ করেন”।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা সেনিটারি কর্মকর্তা মোঃ নুরুল আলম,উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক ফারুক আহমেদ প্রমুখ।এবারের বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য বিষয় নির্ধারন করা হয়েছে “সকল বাধা দূর করি,মাতৃদুগ্ধ পান নিশ্চিত করি”।

বক্তারা প্রতিপাদ্য বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন। তারা বলেন, মায়ের দুধ মহান আল্লাহর দান। এর বিকল্প বা পরিপূরক কোন কিছুই নেই। শাল দুধ একটি শিশুর জন্য প্রথম টিকা যা তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে। বক্তারা নব জাতককে পুরোপুরি ৬ মাস মায়ের দুধ খাওয়ানোর উপর জোর দেন। ৬ মাসের পর থেকে অন্যান্য পারিবারিক খাবারে অভ্যস্ত করার পরামর্শ দেন। কর্মক্ষেত্রে শিশুকে মায়ের দুধ খাওয়ানোর উপযোগী পরিবেশ থাকলে কর্মীর কর্মক্ষেত্রে অনুপস্থিতির প্রবনতা কমে যায়, কাজে মনযোগ বৃদ্ধি পায় ফলে প্রতিষ্ঠান লাভবান হয়,তাছাড়াও মাতৃদুগ্ধ শিশু ও মায়ের মধ্যে আত্মিক বন্ধন তৈরি, রোগ প্রতিরোধ সহ শিশুর সর্বোপরি শারীরিক ও মানুষিক বৃদ্ধি ও বিকাশে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

উল্লেখ্য , গত ১ অগাস্ট থেকে ৭ অগাস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে শেড এর বাস্তবায়নে মা ও শিশুর পুষ্টি পরিস্থিতির উন্নয়ন কর্মসূচী(IMCN)এর আওতায় উখিয়া, টেকনাফ ও কুতুবদিয়া উপজেলায় বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে উপকারভোগিদের সাথে মাতৃদুগ্ধ বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা সহ বিভিন্ন মসজিদ ও বৌদ্ধমন্দিরে আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি টেকনাফে গ্রেপ্তার

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে কলেজছাত্র হত্যার মামলায় আসামি রাজধানীর যাত্রাবাড়ী থানার সাবেক ...

প্রতারক আবদুল গণির বিরুদ্ধে ১ কোটি টাকার মানহানি মামলা

          ব্যবসায়ীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রচার করায় নিজস্ব প্রতিবেদক। পত্রিকায় অসম্মানজনক ও মানহানিকর সংবাদ প্রকাশ ...

সাবেক উপজেলা চেয়ারম্যান ভুট্টো সহ ৩৯ জনের বিরুদ্ধে রামু থানায় মামলা

          নিজস্ব প্রতিবেদক ২০১৮ সালের সংসদ নির্বাচনে রামুর চৌমুহনীস্থ বিএনপির নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ ও হামলার ...

উখিয়ায় চবি শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার শিকার

           আরফাত হোসেন চৌধুরী:: উখিয়ার জালিয়াপালং সোনার পাড়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার ...

টেকনাফে সড়ক দূর্ঘটনায় আহত  কলেজ ছাত্র চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

           আব্দুস সালাম,টেকনাফ কক্সবাজার টেকনাফের হ্নীলা রংগীখালী এলাকার কলেজ ছাত্র আবছার উদ্দিন সড়ক দূর্ঘটনায়  আহত ...